Blog

Keep up to date with the latest news
ইনফরমেটিভ আর্টিকেল বা কনটেন্ট কি?

ইনফরমেটিভ আর্টিকেল বা কনটেন্ট কি?

Spread the love

 

 

ইনফরমেটিভ আর্টিকেল কি?

যে আর্টিকেল গুলোতে কোন কিছুর ব্যাপারে বা কোন জায়গার ব্যাপারে যাবতীয় তথ্য নির্ভুলভাবে প্রকাশ করানো হয় সেই আর্টিকেল গুলোকেই বলা হয় ইনফরমেটিভ আর্টিকেল বা কনটেন্ট। 

আজকাল ইনফরমেটিভ কনটেন্ট গুলোর সাথে আমরা সকলেই বেশ ভালোভাবে পরিচিত। এখন চলছে ডিজিটাল যুগ। কমবেশি সবাই ই নিজের কাজ গুলো অনলাইনের মাধ্যমেই সেড়ে ফেলতে চায়। অনলাইনে টিকিট বুকিং থেকে শুরু করে বিভিন্ন জিনিস কেনা-কেটা করা পর্যন্ত সব জিনিসই যেন এখন ইন্টারনেট জগতে বন্দী হয়ে গিয়েছে। ঘরে বসেই সকলে এখন সবকিছু পেতে চায়। কিছু হলেই সার্চ করতে চলে যায় গুগলে, পড়া বা দেখা শুরু করে বিভিন্ন ব্লগ বা আর্টিকেল। আমরা এমন যুগ পার করে এসেছি যেই যুগে ঘরে বসেই নিজের চাহিদা মত সবকিছু পাওয়া যেত না কিন্তু এখন যুগের অনেক পরিবর্তন হয়েছে। সবকিছু ধীরে ধীরে ডেভলপ হচ্ছে। ধরুন আপনি এখন ফ্যান্টাসি কিংডম ঘুরতে যেতে চান। কিন্তু ফ্যান্টাসি কিংডমের টিকিট প্রাইস, সেখানে কিভাবে যেতে হয়, ওখানের পরিবেশ কেমন সেই সম্বন্ধে আপনার কোন আইডিয়া নেই। এখন কি আপনি ওখানে যেয়ে এসব রিচার্জ করবেন নাকি? তাই আজকাল এইসব তথ্য ঘরে বসেই পাওয়া যায় বিভিন্ন ব্লগ এবং আর্টিকেলস গুলোতে। এইসব আর্টিকেল কেই বলা হয় ইনফরমেটিভ আর্টিকেল কারণ এসব আর্টিকেল দ্বারাই আপনি জানতে পারছেন যে ওখানে কিভাবে যেতে হবে অথাবা ওখানে টিকেট প্রাইস কত। সোজা কথায় বলতে গেলে, আমরা গুগলের সার্চ ইঞ্জিন এ বা কোনো সোশ্যাল সাইটে যেয়ে কোনো কিছুর তথ্য পেতে সার্চ করার পর সার্চ রেজাল্টে আমরা যে পোস্ট বা আর্টিকেল গুলো দেখতে পাই সেগুলোই হচ্ছে ইনফরমেটিভ কন্টেন্ট বা আর্টিকেল।

 

ইনফরমেটিভ আর্টিকেল এর ধরন

ইনফর্মতিভ আর্টিকেল রকমারি হয় না সব সময়, এটির অনেক প্রকারভেদ রয়েছে! কোন ব্যক্তি সম্পর্কে, কোন প্লেস সম্পর্কে, কোন প্রোডাক্ট সম্পর্কে, কোন সার্ভিস সম্পর্কে অথবা কোন কিছু জানতে আমরা একেক রকমের ইনফরমেটিভ আর্টিকেল পেয়ে থাকি। একজন ব্যক্তি সম্পর্কে আমরা যে ইনফরমেটিভ আর্টিকেলটি পাব একটা জায়গা সম্পর্কে সেইরকমের ইনফরমেটিভ আর্টিকেল কিন্তু কখনোই পাবো না। দুই আর্টিকেল এর ধরন দুই রকমের কিন্তু আর্টিকেল গুলো দুটোই ইনফরমেটিভ। 

 

ইনফরমেটিভ আর্টিকেল কিভাবে লিখতে হয়?

ধরুন আপনি এখন কফি খেতে চাচ্ছেন কিন্তু আপনার জানা নেই যে কফি কিভাবে বানাতে হয়। আপনার সাথে সাথে গুগলে যে সার্চ করলেন How To Make Coffee. এতে আপনি অনেকগুলো আর্টিকেল ই পাবেন। যে আর্টিকেলটি আপনার ভালো লাগে আপনি সেটি ফলো করি আপনার খাবার টি আপনি বানিয়ে নেবেন। আর্টিকেল টি কতটা সহজ ভাবে লেখা হয়েছে অথবা আর্টিকেল টি কতটা সুন্দর সেটা উপর ভিত্তি করেই কিন্তু আপনি এত এত আর্টিকেলের ভিতরে একটি আর্টিকেল চুজ করবেন। তাই একটি ইনফরমেটিভ আর্টিকেল যতটা সহজ করে লেখা যায় ততটাই একজন রাইটার এর জন্য ভালো। খুব বেশি কথা না বলে অল্প কথার মধ্যে অনেক কিছু বুঝিয়ে দেওয়া একজন প্রফেশনাল রাইটার এর কাজ। আপনি যদি আপনার এই প্রতিভা টি একটি ইনফরমেটিভ আর্টিকেল এ প্রবেশ করাতে পারেন তাহলে আপনার আর্টিকেলটি সফলতা পাবেই। ইনফরমেটিভ  আর্টিকেল লেখার আগে অনেক কিছুই ভাবতে হয়। আপনি যে বিষয়ের উপর ইনফর্মতিভ আর্টিকেল লিখতে যাচ্ছেন সেই বিষয়ে ভেবেচিন্তে এবং সম্পূর্ণ রিসার্চ করা উচিত আপনার৷ ধরুন আপনি কফি নিয়েই একটি ইনফরমেটিভ আর্টিকেল লিখলেন, যে কিভাবে একটি মজাদার কফি বানানো যায়। আগে আপনি এটা নিশ্চিত করুন যে আপনি নিজে কতটুকু মজাদার কফি বানাতে পারেন, হাহা! তারপর যদি আপনি এই বিষয় নিয়ে লিখতে বসেন তাহলে আপনার লেখা একেবারেই সহজ হয়ে যাবেএবং আপনি বেশ স্পষ্টভাবে আপনার লেখায় কফি বানানোর ইনফরমেশন প্রকাশ করাতে পারবেন। 

 

ইনফরমেটিভ ও রিভিউ আর্টিকেল এ পার্থক্য কি?

অবশ্যই অনেক পার্থক্য রয়েছে একটি ইনফরমেটিভ ও একটি রিভিউ আর্টিকেল। আমার পুর্ববর্তী আর্টিকেল এ আমি রিভিউ আর্টিকেল / প্রোডাক্ট রিভিউ আর্টিকেল নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আবারো আমি কিছু কথা বলেই দেই। ধরুন আপনার কাছে একটি প্রোডাক্ট রয়েছে। আপনার প্রোডাক্ট টি কি দিয়ে তৈরি, প্রোডাক্ট টি কোথায় পাওয়া যাবে, কোন জায়গায় গেলে প্রোডাক্ট টি স্বল্পমূল্যে নেওয়া যাবে, প্রোডাক্ট টির উৎপত্তি স্থান কোথায় ইত্যাদি এইসব বিষয় নিয়ে ইনফরমেটিভ মুলক আর্টিকেল কেই ইনফরমেটিভ আর্টিকেল। অন্যদিকে সেই প্রোডাক্টটি আপনার কাছে কেমন লেগেছে, প্রোডাক্টটির ব্যবহার করে আপনি কেমন লাভবান হয়েছেন, প্রোডাক্ট টি ব্যবহার করে আপনার কোন লস হয়েছে কিনা, অন্য সবাই কেন এই প্রোডাক্টটি কিনবে ইত্যাদি এইসব বিষয় নিয়ে নিজের মতামত যেসব আর্টিকেল এপ্রকাশ করা হয় সেসব আর্টিকেল কেই বলা হয় রিভিউ আর্টিকেল। 

 

আজ এই পর্যন্তই, ইনফরমেটিভ আর্টিকেল নিয়ে বিস্তারিত একটি স্পষ্ট ধারণা দিতে সক্ষম হয়েছি বলে আমি মনে করি। 

 

শাকিল রহমান 

সিনিয়র কনটেন্ট রাইটার 

টিম “LIKHBO”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *