Blog

Keep up to date with the latest news
টাইটেল ও কন্টেন্ট আই-ক্যাচি করার টিপস

টাইটেল ও কন্টেন্ট আই-ক্যাচি করার টিপস

Spread the love

 

টাইটেল ও কন্টেন্ট

টাইটেল ও কনটেন্ট এই দুটি জিনিস একটি অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। একটি ভাল টাইটেল ছাড়া কনটেন্ট যেমন ফ্যাকাশে তেমনি কনটেন্ট ছাড়া টাইটেল একেবারেই ইউজলেস। 

একটি মানসম্মত আর্টিকেল লিখার দুটো জিনিসের উপরেই গুরুত্ব দেওয়া দরকার। উদাহরণ দিয়ে বিস্তারিত ভাবে বোঝানো যাক। ধরুন আপনি একটি মুভি ডাউনলোড করতে চাচ্ছেন। কিন্তু আপনার জানা নেই যে মুভিটি আসলে কিভাবে অথবা কোথা থেকে ডাউনলোড করতে হবে। এই বিষয় নিয়ে ওয়েবসাইটে অনেকগুলো আর্টিকেল প্রকাশ করা আছে যেখানে আপনি মুভি ডাউনলোড করার ওয়েবসাইট লিঙ্ক সহ একটি পরিপূর্ণ আর্টিকেল পেয়ে যাবেন। তো এখন আপনি গুগলে যে সার্চ করলেন “How Can Or From Where Can I Download A Movie”. এটি সার্চ করার পর আপনি অনেকগুলো আর্টিকেল পেয়ে যাবেন কিন্তু আপনি তো ফলো করবেন যেকোন একটি আর্টিকেল, তাই না? তো এখন কথা হল আপনি কোন আর্টিকেলটি ফলো করবেন? যে আর্টিকেলটি আপনার কাছে কোয়ালিটিফুল মনে হবে সেটিই নিশ্চয়ই আপনি ফলো করবেন। যে আর্টিকেল আই ক্যাচি হবে, মানসম্মত হবে সেটিই আপনি চুজ করবেন। আপনি যে বাক্যটি লিখে সার্চ করেছেন সেটি হল টাইটেল আর আপনি মুভি ডাউনলোড করার বিষয় নিয়ে যে লেখাগুলো পড়বেন, সেটিই হচ্ছে একটি আর্টিকেল বা কনটেন্ট।

 

টাইটেল ও কন্টেন্ট আই-ক্যাচি করার টিপস

🔸মূলত কনটেন্ট হলো পরের ব্যাপার ভিজিটররা প্রথমে যে জিনিসটি নোটিশ করে সেটি হলে টাইটেল। তাই একটি আই ক্যাচি কনটেন্ট লিখার আগে আপনি একটি আই ক্যাচি ও দুর্দান্ত টাইটেল সিলেক্ট করুন। 

🔸আপনার টাইটেল টি অবশ্যই এমন একটি টাইটেল হতে হবে যে টাইটেলটি অবশ্যই গুগলের র‍্যাংকিং এ আসবে। যার জন্য আপনাকে টাইটেল নিয়ে সম্পূর্ণভাবে রিসার্চ করতে হবে। আপনাকে ভালোমতো ভাবতে হবে যে আপনার কনটেন্ট এর সাথে কোন টাইটেলটি একেবারে উপযুক্ত। ভিজিটর গুলো সার্চ ইঞ্জিনে কি লিখে সার্চ দিলে আপনার কনটেন্ট সবার আগে খুজে পাবে সেই অনুযায়ী আপনাকে টাইটেল সিলেক্ট করতে হবে। 

🔸একজন ভিজিটর টাইটেল দেখেই ডিসিশন নেয় যে সে আপনার কনটেন্ট টি পড়বে কি না। তাই আপনাকে টাইটেল সিলেকশন এর ক্ষেত্রে অনেক সচেতন হতে হবে। টাইটেল কিভাবে সিলেক্ট করবেন তা নিয়ে অনেক টিউটোরিয়াল ভিডিও আপনি পেয়ে যাবেন। ভিডিওগুলো দেখে আপনি শিখতে পারেন এবং আপনার রিসার্চ আপনি চালিয়ে যেতে পারেন তাহলে একটি মানসম্মত টাইটেল ভিজিটরদের উপহার দিতে আপনি সক্ষম হবেন। 

🔸কনটেন্ট লেখালেখি নিয়ে এর আগের আর্টিকেল গুলোতে আমি অনেকভাবেই আলোচনা করেছি। আপনি যদি একটি মানসম্মত কন্টেন্ট লিখতে চান তাহলে অবশ্যই আপনার কনটেন্ট ইনফরমেটিভ হতে হবে, কপি করা যাবে না কারো থেকে, সম্পূর্ণ নিজের নিজের রিসার্চ এর উপর ভিত্তি করে তা আপনার লিখতে হবে, খুব বেশি অপ্রয়োজনীয় কথা অবাঞ্চিত শব্দ ব্যবহার না করে যতটুকু প্রয়োজন ততটুকুই কথা আপনাকে আপনার আর্টিকেলে বলতে হবে এতে আপনার ভিজিটররা কখনো আপনার আর্টিকেলটি পড়তে বিরক্ত হবে না।

🔸কনটেন্ট এর অনেক প্রকারভেদ রয়েছে। একেক কনটেন্ট লেখার নিয়ম একেক রকমের। ব্লগিং কন্টেন্ট, কপিরাইটিং কন্টেন্ট, ঘোস্টরাইটিং কনটেন্ট সহ আরো অনেক ধরনের কনটেন্ট রয়েছে যেগুলোর লেখার ধরন একে অপরের থেকে পুরোপুরিই ভিন্ন। তাই আপনাকে সেগুলো মেইনটেইন করে নিয়মানুযায়ী কনটেন্ট গুলো লিখতে হবে। তাছাড়া কিভাবে একটি পার্ফেক্ট আর্টিকেল লিখতে হয় এই বিষয় নিয়ে আমার পুরো ফুল একটি আর্টিকেল রয়েছে আমাদের সাইটে। আপনি চাইলে সেটি পড়ে জ্ঞান অর্জন করতে পারেন। 

🔸একটি মানসম্মত ও হাই কোয়ালিটি আর্টিকেল ছাড়া আপনি কখনোই আয় করার স্বপ্ন দেখতে পারেন না। কারণ আপনার আর্টিকেল যদি মান সম্মত না হয় তাহলে আপনার আর্টিকেল এ ভিজিটর রা আসবে না আর ভিজিটর না আসলে ইনকামের কোন প্রশ্নই আসে না। তাই আপনি যে বিষয়ে আর্টিকেল লিখতে যাচ্ছেন সেই বিষয়ে আর্টিকেল লেখার আগে নিজের মত করে যথেষ্ট রিসার্চ করে একটি আর্টিকেল লিখতে বসা উচিত। 

🔸অনেক সময় দেখা যায় আমরা অনেকেই আর্টিকেল লেখার আগেই সে আর্টিকেলটি কি বা কাদের উদ্দেশ্যে লিখছি তা ভুলে যাই। এসব ভুলে যে নিজের মতো করে আর্টিকেল লেখা শুরু করে দেই, যা সম্পূর্ণরূপে একটি ভুল কাজ। একটি মানসম্মত আর্টিকেল লেখার জন্য অবশ্যই আপনাকে আর্টিকেল লেখার পূর্বে ঠিক করতে হবে যে আপনার ডিজিটাল বা পাঠক কারা এবং এই আর্টিকেল লেখার উদ্দেশ্য টা আসলে কি। 

 

আজ এ পর্যন্তই!

 

শাকিল রহমান 

সিনিয়র কনটেন্ট রাইটার 

টিম “LIKHBO”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *