Blog

Keep up to date with the latest news
পোর্টফলিও তৈরি করতে সেরা কিছু ফ্রি সাইট

পোর্টফলিও তৈরি করতে সেরা কিছু ফ্রি সাইট

Spread the love

পোর্টফলিও তৈরি করতে সেরা কিছু ফ্রি সাইট

পোর্টফোলিও হচ্ছে আপনার প্রফেশনাল দক্ষতা, গুণাবলী, জ্ঞান ও অর্জন উপস্থাপনের এমন একটি উপায় যার মাধ্যমে আগ্রহী যে কেউ আপনার কর্মজীবন সম্পর্কে সম্পূর্ণ স্পষ্ট ধারণা পেতে পারেন। স্পেশ্যালি নতুন কোন চাকরি অথবা কাজ পাওয়ার বেলায় এটি আপনাকে বেশ সাহায্য করে থাকে। নিজেকে একজন দক্ষতাসম্পন্ন ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য আপনার প্রয়োজন আপনার কাজ ও কাজের দক্ষতাকে সবার সামনে প্রেজেন্ট করা। তার জন্য কিসের দরকার হয় বলতে পারেন? তার জন্য দরকার হয় একটি পোর্টফোলিও’র। পোর্টফোলিও বা প্রফেশনাল পোর্টফোলিও’র গুরুত্ব নিয়ে আমি আমার পূর্ববর্তী আর্টিকেল এ বেশ বিস্তারিত একটি ধারণা দিয়েছিলাম আপনাদের। 

নিজের দক্ষতা কে সবার সামনে স্পষ্ট ভাবে প্রকাশ করার জন্য একটি প্রফেশনাল পোর্টফলিওর গুরুত্ব অনেক। তাই আপনি যদি একজন লেখক, ডিজাইনার, ডেভেলপার, ফটোগ্রাফার বা ক্রিয়েটিভ কোন ব্যক্তি হয়ে থাকেন তাহলে এখনি তৈরি করে নিন আপনার নিজের জন্য একটি পোর্টফোলিও ওয়েবসাইট। আজ আপনাদের পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করার জন্য কিছু ফ্রি ওয়েবসাইট সম্পর্কে অবগত করতে যাচ্ছি যেন আপনারা নিজেদের পুরো দুনিয়ার সামনে সুন্দর ভাবে উপস্থাপন করতে পারেন। 

 

পোর্টফোলিও তৈরি করার জন্য সেরা কিছু ফ্রি সাইট 

🔸Dunked 

পোর্টফোলিও তৈরি করার জন্য বেশ অসাধারণ একটি ওয়েবসাইট এটি। বেশ অসাধারণ কিছু থিম এবং টেমপ্লেটস এভেইলেভেল রয়েছে এই ওয়েবসাইটটিতে। আপনি ইচ্ছে করলে আপনার পোর্টফোলিও’র থিম যেকোনো সময় পরিবর্তন করে নিতে পারেন। এই ওয়েবসাইট টি দ্বারা আপনি আপনার পোর্টফলিও তে আপনার সোশ্যাল প্লাটফর্ম গুলোর লিংক বেশ সহজেই যুক্ত করতে পারবেন। 

বিনামূল্যে এই ওয়েবসাইটটি আপনাকে কাস্টমাইজ ডোমেইন এবং হোস্টিং এর সুবিধা দিয়ে থাকে। কিন্তু তা শুধু থাকবে ১০ দিনের জন্য। মানে আপনি ১০ দিনের ফ্রী ট্রিয়াল নিতে পারবেন এই ওয়েবসাইটটি থেকে। আপনি যদি মাসিক প্ল্যান কিনে নিতে চান তাহলে আপনাকে প্রতিমাসে আট ডলারের মতো খরচ করতে হবে। 

 

🔸Jimdo 

এই ওয়েবসাইট টি অনেক ধরনের সুবিধা দিয়ে থাকে একটি পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে। এই ওয়েবসাইটের তিনটি ভার্সন রয়েছে মানে তিনটি উপায়ে আপনারা এই ওয়েবসাইট এ প্রবেশ করতে পারবেন। প্রথমত হল ওয়েব ভার্শন, দ্বিতীয়ত হলো উইন্ডোজ এবং ম্যাক ভার্শন এবং তৃতীয়ত হলো অ্যান্ড্রয়েড ও অ্যাপল ভার্শন, এর মানে আপনি মোবাইল থেকেও এই ওয়েবসাইট টিতে প্রবেশ করতে পারবেন। বেশ সহজেই নিজের পোর্টফলিওতে ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো আপনার সোশ্যাল সাইট গুলো সংযুক্ত করতে পারবেন। মিডিয়া লাইব্রেরী সহ স্লাইড শো এর সুবিধাও এই ওয়েবসাইট থেকে আপনি উপভোগ করতে পারবেন। 

সম্পূর্ণ বিনামূল্যে এই ওয়েবসাইট টি এতো সুবিধা আপনাকে প্রোভাইড করছে কিন্তু আপনি যদি এর প্রিমিয়াম ভার্সন নিতে চান তাহলে আপনাকে প্রতিমাসে ৯ ডলার খরচ করতে হবে। 

 

🔸SITE123 

এই ওয়েবসাইত টিতে আপনি প্রি-বিল্ট করা অনেক টেম্পেলেটস পেয়ে যাবেন যার কারণ আপনার পোর্টফোলিও বানাতে খুব বেশি একটা ঝামেলা পোহাতে হবে না। বেশ সহজে বানিয়ে নিতে পারবেন আপনার পছন্দমত পোর্টফলিও ওয়েবসাইট। এই সাইটটি দ্বারা আপনি আপনার পোর্টফোলিও সাইটে ভিডিও ও ফটোগ্রাফস প্রদর্শন করাতে পারবেন। এছাড়া প্রদর্শনী তালিকায় আপনি আপনার পূর্ববর্তী কর্মের তারিখ, অবস্থান, সময় এবং সমস্ত ব্যয় গুলো ও প্রদর্শন করাতে পারবেন। এই সমস্ত কিছু সহ বিনামূল্যে হোস্টিং এবং ওয়েবসাইট ডোমেইনও এই ওয়েবসাইটটি আপনাকে প্রদান করছে। 

 

🔸Journo Portfolio 

পোর্টফোলিও তৈরি করার ক্ষেত্রে এবং তৈরি করার পর অনেক সুবিধাই আপনি এই ওয়েবসাইট টি থেকে গ্রহণ করতে পারবেন। আপনি যেকোন ওয়েব ব্রাউজার থেকে আপনার পোর্টফোলিও ওয়েবসাইট টি কোন ঝামেলা ছাড়াই অ্যাক্সেস করতে পারবেন। তা আপনার তৈরি করা পুরো পোর্টফলিও টি PDF ফরম্যাটে এক্সপোর্ট করতে পারবেন এবং এটিকে প্রিন্ট ও করাতে পারবেন। এই ওয়েবসাইট টি আপনাদের একটি ভ্যালিড ইমেইল ও প্রোভাইড করবে। 

সম্পূর্ণ বিনামূল্যে এই ওয়েবসাইটটি আপনাকে সকল সুবিধা দিচ্ছে কিন্তু এই ওয়েবসাইটের প্রিমিয়াম ভার্সন রয়েছে যা কিনতে গেলে আপনাকে মাসে শুধুমাত্র ৫ ডলার খরচ করতে হবে। 

 

আজ এ পর্যন্তই! উপরোক্ত ওয়েবসাইটগুলো থেকে আপনারা নিজেদের জন্য পোর্টফোলিও ওয়েবসাইট তৈরি করতে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করবেন বলে আশা করি। 

 

শাকিল রহমান 

সিনিয়র কনটেন্ট রাইটার 

টিম “LIKHBO”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *