Blog

Keep up to date with the latest news
প্রফেশনাল পোর্টফোলিও ও এর গুরুত্ব

প্রফেশনাল পোর্টফোলিও ও এর গুরুত্ব

Spread the love

 

পোর্টফোলিও কি?

পোর্টফোলিও হচ্ছে আপনার প্রফেশনাল দক্ষতা, গুণাবলী, জ্ঞান ও অর্জন উপস্থাপনের এমন একটি উপায় যার মাধ্যমে আগ্রহী যে কেউ আপনার কর্মজীবন সম্পর্কে সম্পূর্ণ স্পষ্ট ধারণা পেতে পারেন। স্পেশ্যালি নতুন কোন চাকরি অথবা কাজ পাওয়ার বেলায় এটি আপনাকে বেশ সাহায্য করে থাকে। অনেকে এটাকে সিভি ও বলে থাকে। কিন্তু একটি নরমাল সিভি ও পোর্টফলিওতে অনেক কিছু পার্থক্য লক্ষ্য করা যায়, যা আপনি নিন্মোক্ত আলোচনায় জানতে পারবেন। 

 

প্রফেশনাল পোর্টফোলিও কি?

পূর্বে আপনি যেসব সাবজেক্টের উপর কাজ করেছেন সেগুলোর একটি বর্ণনা অথবা ভিজুয়াল প্রেজেন্টেশন এর মাধ্যমে প্রফেশনাল পোর্টফোলিও তৈরি করা সম্ভব। সোজা কথায় বলতে গেলে  আপনার যাবতীয় বিশেষ এবং উল্লেখযোগ্য কাজের একটি সংকলন কেই বলা হয় প্রফেশনাল পোর্টফোলিও। পোর্টফোলিও’র ধরণ আলাদা আলাদা হয়ে থাকে কাজ এবং পেশার ক্ষেত্র অনুযায়ী। উদাহরণস্বরূপ ধরুন আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার। আপনি যদি আপনার একটি প্রফেশনাল পোর্টফোলিও তৈরি করতে চান তাহলে আপনার কাছে নিজের করা পূর্ববর্তী ডিজাইনের বিশেষ কিছু নমুনা এবং আপনার ডিজাইনের ব্যবহৃত সফটওয়্যার বা টুলস এবং ক্লায়েন্ট সম্পর্কিত তথ্য অবশ্যই থাকা উচিত। আগেই বলেছি প্রফেশনাল পোর্টফলিওতে নিজের উল্লেখ্যযোগ্য কাজগুলোকে মেনশন করতে হয়। তাই আপনি যদি আপনার বিশেষ কাজগুলো সেভ করে রাখতে না পারেন তাহলে প্রফেশনাল পোর্টফলিওতে দেওয়ার মতো আপনার আর কিছুই থাকবে না। আপনি যদি একজন প্রাক্তন সেলস ম্যানেজার হন এবং আপনি যদি নিজের জন্য একটি প্রফেশনাল পোর্টফোলিও তৈরি করতে চান তাহলে আপনি সেলস ম্যানেজার থাকা অবস্থায় কি পরিমান সেলস করেছিলেন, আপনার সেলস কর্মী ব্যবস্থাপনা কেমন ছিল, আপনার ক্লায়েন্টের সংখ্যা কত ছিল তা অবশ্যই আপনার একটি ফাইলে নথিভুক্ত করে রাখা উচিত। কারণ এই বিশেষ এবং উল্লেখ্যযোগ্য কাজগুলোই আপনার অন্তর্ভুক্ত করতে হবে একটি প্রফেশনাল পোর্টফলিওতে। আপনি যদি একটি প্রফেশনাল পোর্টফলিও নিয়ে কোন কাজ খুঁজতে যান তাহলে কোম্পানি আপনাকে কাজ দিবে তারা আপনার পূর্ববর্তী অভিজ্ঞতা এবং অর্জনগুলোর দিকে অবশ্যই নজর দিবে, যা আপনার প্রফেশনাল পোর্টফোলিওতেই দেওয়া থাকবে।

 

প্রফেশনাল পোর্টফোলিও’র গুরুত্ব?

আপনার প্রফেশনাল পোর্টফলিও দ্বারা একজন সম্ভাব্য নিয়োগদাতা আপনার অভিজ্ঞতা সম্পর্কে বেশ স্পষ্ট একটি ধারণা পেয়ে থাকেন। কারণ একটি প্রফেশনাল পোর্টফলিও আপনার প্রফেশনাল জ্ঞান, অভিজ্ঞতা ও দক্ষতার বেশ বড় একটি প্রমাণ। 

সিভি এবং পোর্টফলিওর মধ্যে অনেক কিছু পার্থক্য লক্ষ্য করা যায় যা আমি বলেছিলাম। আসুন বিস্তারিত ভাবে বোঝানো যাক।

একটি সিভি বা রেজ্যুম এ শুধুমাত্র আপনার ব্যক্তিগত ইনফরমেশন এবং কর্মজীবনের একটি সারাংশ থাকে। কিন্তু আপনি ঠিক কোন ধরনের কাজ করেছিলেন, কিভাবে সেই কাজ করেছিলেন এবং সেই কাজের সর্বশেষ রেজাল্ট কি ছিল তা কিন্তু আপনার সিভিতে কখন থাকেনা। তাহলে এগুলো কোথায় থাকে বলতে পারবেন? হ্যাঁ, এগুলো অবশ্যই থাকে একটি প্রফেশনাল পোর্টফলিওতে। একটি প্রফেশনাল পোর্টফলিও আপনার প্রফেশনাল দক্ষতাকে বেশ ভালোভাবে ফুটিয়ে তুলতে পারে যা আপনার ক্যারিয়ার এর জন্য বেশ গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়, কারণ প্রফেশনাল পোর্টফলিওতে আপনার উল্লেখ্যযোগ্য কাজের একটি সংগ্রহ থাকে। 

 

পোর্টফোলিও’র দরকার কোন কোন পেশায় লাগে?

মূলত কমবেশি সব কাজের জন্যই পোর্টফলিওর প্রয়োজন পড়ে। উদাহরণস্বরূপ বলতে গেলে, ধরুন আপনি একজন বেকার যুবক। কিন্তু আপনি রান্না করতে বেশ দক্ষ। এতে আপনি একটি প্রফেশনাল পোর্টফোলিও দ্বারা আপনার রান্নার দক্ষতাকে সবার সামনে প্রকাশ করাতে পারেন। সব পেশাতেই যে প্রফেশনাল পোর্টফলিওর প্রয়োজন পড়ে তা কিন্তু নয়। কিন্তু যেসব পেশায় এটি কাজে লাগতে পারে সেগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য কিছু পেশা নিচে দেওয়া হলো।

🔸কন্টেন্ট রাইটার

🔸ওয়েব ডেভেলপার 

🔸গ্রাফিক্স ডিজাইনার 

🔸ওয়েব ডিজাইনার 

🔸থ্রিডি আর্টিস্ট 

🔸অ্যানিমেটর 

🔸থ্রিডি অ্যানিমেটর

🔸মডেল 

🔸অভিনেতা/অভিনেত্রী 

🔸আর্টিস্ট 

🔸ইন্টেরিয়র ডিজাইনার 

 

আজ এ পর্যন্তই, আশা করি প্রফেশনাল পোর্টফোলিও কি এবং এর গুরুত্ব ঠিক কতটুকু তা বুঝতে পেরেছেন। 

 

শাকিল রহমান 

সিনিয়র কনটেন্ট রাইটার 

টিম “LIKHBO”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *